Search Bar

LightBlog

Friday, April 6, 2018

আপনার জীবনে কেন কম্পিউটার শিখবেন? জানলে আপনার লাভ।

কম্পিউটার শেখা কেন প্রয়োজন ?
জীবিকা নির্বাহ করে বেঁচে থাকতে হলে, আজকের দিনে কম্পিউটার শিখতেই হবে। এই কথাটা আর নতুন করে বলবার কিছু নেই। শুধু যে কম্পিউটার সংক্রান্ত কাজ করতে হলেই কম্পিউটার ব্যবহার প্রয়োজন, তা নয়। যে কাজ কম্পিউটার-নির্ভর নয়, সেখানেও কম্পিউটার জানা একটা অতিরিক্ত যোগ্যতা বলে বিবেচিত হয়। এক জন কর্মীর যদি কি-বোর্ড কী করে চালাতে হয় জানা না থাকে তা হলে সামান্য ই-মেল চেক করা বা তার জবাব দেওয়াই ঝকমারির পর্যায়ে চলে যায়।

কম্পিউটারের ব্যবহার এক জন কর্মীর উৎপাদনশীলতা বাড়িয়ে দেয় অনেক গুণ। আসলে কম্পিউটার শিক্ষা হল এটা একটা প্ল্যাটফর্ম, জীবন গড়ে নেওয়ার জন্য যে ট্রেনেই তুমি উঠতে চাও না কেন, এই প্ল্যাটফর্মে তোমায় পৌঁছতেই হবে। তাই কম্পিউটার শেখার প্রয়োজন যেকোন সচেতন নাগরিকের সব চেয়ে গুরুত্বপূর্ন্ বিষয়।

কখন কোথায় কিভাবে?
কম্পিউটার শিক্ষা নিয়ে সচেতনতা গত দেড় দশকে বেড়েছে অনেকটাই। তাই নতুন যে ছেলে বা মেয়েটি কম্পিউটার শিখতে আসছে, তার কোর্স বেছে নেওয়ার কাজটা এখন আগের চেয়ে অনেক সহজ হয়ে গিয়েছে। যে ধরনের কোর্সগুলির সব চেয়ে বেশি চাহিদা, তার মধ্যে রয়েছে বেসিক কম্পিউটিং, গ্রাফিক ডিজাইনিং, অ্যানিমেশন, প্রোগ্রামিং ও ওয়েব ডেভেলপমেন্ট। কম্পিউটার শিক্ষা শুরু করার সময়টাও জানা।

মাধ্যমিক বা উচ্চ মাধ্যমিক পরীক্ষার পরে ছুটির সময়টা। কিন্তু সব চেয়ে বড় প্রশ্ন কোথায় শিখব ? কম্পিউটার শিক্ষার প্রতিষ্ঠান এখন পাড়ায় পাড়ায়, আর ‘নামী দামি’ প্রতিষ্ঠানের সংখ্যাও বড় কম নয়। তাদের বিজ্ঞাপনের দাপটও তেমন। ফলে বিভ্রান্ত পড়ুয়া ও তাদের অভিভাবকেরা। এই বিভ্রান্তির সমাধান নিয়ে হাজির রয়েছে ইন্দাস ইনস্টিটিউট অফ ইনফরমেশন ম্যানেজমেন্ট বা ট্রিপল আই এম।

এই প্রতিষ্ঠানটি আইআইটি বোম্বের স্পোকেন টিউটোরিয়াল কোর্সের রিসোর্স সেন্টার। ভারত সরকারের মানব সম্পদ উন্নয়ন বিভাগ, তাদের তথ্য ও যোগাযোগ প্রযুক্তির মাধ্যমে জাতীয় শিক্ষা মিশনের অধীনে এই কোর্সে আর্থিক সহায়তা দিয়ে থাকে। আইআইটি বোম্বের মতো প্রথম সারির প্রতিষ্ঠানের সঙ্গে যৌথ ভাবে এ ধরনের কোর্স চালানোয় এ রাজ্যে ট্রিপল আই এম পথ প্রদর্শক। আইআইটি বোম্বের সঙ্গে চুক্তি অনুসারে ট্রিপল আইএম তাদের অত্যাধুনিক সফটওয়্যার প্রশিক্ষণ কোর্সগুলির স্পোকেন টিউটোরিয়াল কোর্সগুলি যুক্ত করে দেয়। পড়ুয়ারা অনলাইন পরীক্ষা দিয়ে কলকাতায় বসেই আইআইটি বোম্বের সার্টিফিকেট পেয়ে যায়, যা তাদের চাকরির বাজারে অনেকটা এগিয়ে দেয়। কম্পিউটার শেখার গুরুত্ব সব চেয়ে বেশি ।

The post আপনার জীবনে কেন কম্পিউটার শিখবেন? জানলে আপনার লাভ। appeared first on TrickLoad.Com.

No comments:

Post a Comment