Search Bar

LightBlog

Friday, April 6, 2018

এই গরমে কি খুব মাথা ব্যথা করে। মাথা ব্যাথ্যা থেকে মুক্তি পাবেন যেভাবে। মাএ ৫টি কৌশল অবলম্বন করে।

মাথা ব্যথা গরমের একটা প্রধান সমস্যা। গরমেই যেন মাথা ব্যথা আরও বেশি মাথা চড়া দিয়ে উঠে। চিকিৎসকরা এই ধরণের মাথা ব্যথাকে সামার হেডেক বলে থাকে। এই মাথা ব্যথা নিয়ে চিকিৎসকরা বলে থাকেন, এই সামার হেডেকে দুমদাম ওষুধ না খেয়ে অল্প কিছু নিয়ম মেনে চললেই মাথা ব্যথা থেকে রেহাই পাওয়া যায়। তাহলে জেনে নিন এই মাথা ব্যথা দূর করতে কি করবেন। (১) পর্যাপ্ত পানি পান:
ঘামের সাথে শরীর থেকে প্রচুর পরিমাণ তরল পদার্থ বেরিয়ে যায় গরমের সময়। আর এর কারনে আমাদের শরীর হয়ে পড়ে পানিশূন্য। আর এই পানি শূন্যতার দেখা দেয় নানা রকম সমস্যা। মাথা ব্যথা, প্রস্রাবের রং হলুদ হয়ে যাওয়া, দুর্বলতাসহ আরও অনেক সমস্যা। এছাড়াও শরীরও ক্লান্ত হয়ে পরে পর্যাপ্ত পরিমাণে পানি পান না করলে। আর এরপর এই সমস্যাগুলো আরও প্রকট রূপে দেখা দেয়। এর জন্যই পর্যাপ্ত পরিমাণে পানি পান করা উচিত গরমের সময়। তাই প্রতিদিন অন্তত ৩ লিটার (১৩ গ্লাস) পানি পান করা উচিত একজন প্রাপ্ত বয়স্কের।
(২) রোদ থেকে সতর্কতা:
গরমের সময় বাইরে চলাফেরার সময় অবশ্যই ক্যাপ, সানগ্লাস, ছাতা ব্যবহার করার চেষ্টা করুন। এ সময় রোদ বা সূর্যের আলো সরাসরি মাথার উপরে পড়ে, ফলে মাথা ব্যথা হতে পারে।
(৩) অতিরিক্ত গরমে ধূমপান:
আমরা কম্বেশি সবাই জানি ধূমপান স্বাস্থ্যের জন্য ক্ষতিকর। আর এই গরমে শরীর পানি শূন্য হয়ে পড়ে। আর এর মধ্যে ধূমপান শরীরের জন্য মারাত্নক ক্ষতির কারণ হয়ে দাঁড়ায়। আর এর ফলে হতে পারে খুব বেশি মাথা ব্যথা। তাই এই গরমে ধূমপান এড়িয়ে চলুন। আর যদি ধূমপান করেই থাকেন তাহলে এর আগে অবশ্যই কিছুটা পানি পান করুন এবং বিশ্রাম নিন।
(৪) ভারী কাজ করার সাবধানতা:
গরমকালে আমরা অল্প পরিশ্রমেই হাঁপিয়ে যাই শরীরের পানি শূন্যতার কারণে। তাই যে কোনো ভারি কাজ করার সময় বেশি করে পানি খান। তাহলে বেশি সমস্যায় পড়তে হবেনা।
(৫) কোমল পানিও বা কোল্ড ড্রিঙ্কস:
আমরা অনেকেই গরমের সময় তৃষ্ণার্ত হয়ে কোল্ড ড্রিঙ্কস পান করি। এটা শরীরের জন্য ক্ষতিকর। আর এর অন্যতম কারন হল, প্রায় সব ধরনের কোল্ড ড্রিঙ্কস এর মধ্যে অতিরিক্ত চিনি ও ক্ষতিকারক কেমিক্যাল মেশানো থাকে। তাই এগুলো স্বাস্থ্যের জন্য অনেক বেশি ক্ষতিকর। আর ফলে দেখা দিতে পারে প্রচণ্ড মাথা ব্যথা।

The post এই গরমে কি খুব মাথা ব্যথা করে। মাথা ব্যাথ্যা থেকে মুক্তি পাবেন যেভাবে। মাএ ৫টি কৌশল অবলম্বন করে। appeared first on TrickLoad.Com.

No comments:

Post a Comment