Search Bar

LightBlog

Thursday, March 22, 2018

বিটকয়েনের মধ্যে শিশু পর্নোগ্রাফি!

বিটকয়েনের ডেটাবেইজ ব্লকচেইনে শিশু পর্নোগ্রাফি পাওয়া গেছে অভিযোগ উঠেছে।
বিটকয়েন ব্লকচেইনের মধ্যে পাওয়া আটটি সেক্সুয়াল কনটেন্টের মধ্যে তিনটিই ‘সকল দেশের আইন ভাঙ্গার মতো’ বলে দাবি করেছে আরডব্লিউটিএইচ আকেন ইউনিভার্সিটির গবেষকরা।
বিটকয়েনের প্রতিটি ট্র্যান্সঅ্যাশকন ব্লকচেইনের মধ্যে রেকর্ড করা হয়। বিটকয়েনে লেনদেন করার সময় ব্যবহারকারীর ডিভাইসে সেটি স্থানান্তর করা হয়ে থাকে, ফলে ব্লকচেইনে অবৈধ কিছু থাকলে তার শামিল হবে সবাই।
আরও পড়ুন ঃ- স্টিভ ওজনিয়াকের বিটকয়েন চুরি ব্লকচেইন থেকে ফাইলগুলো সরানো অসম্ভব নয়। তবে বেশিরভাগ ব্যবহারকারীদের জন্যই তা অতিরিক্ত কঠিন।
শুধু কনটেন্টই নয়, ৮০০টির ও বেশী অবৈধ পর্নোর লিঙ্ক ও বিটকয়েন ব্লকচেইনের মধ্যে আছে।
ব্লকচেইনে এরকম তথ্য আছে তা সবাই জানতেন বলে দাবি করেছেন গবেষকরা। আরডব্লিউটিএইচ আকেন ইউনিভার্সিটির বিশেষজ্ঞরা গবেষণাটি চালান।
ব্লকচেইনে এধরণের পরিবর্তন আনা হলে বিটকয়েনের নিরাপত্তায় হাত পড়বে। যেহেতু ব্লকচেইনের ডেটা সহজে পড়া সম্ভব নয়, তাই সেটি নিয়ে ব্যবহারকারীদের তেমন চিন্তিত না হলেও চলবে বলে অভিমত দিয়েছেন কেমব্রিজ বিশ্ববিদ্যালয়ের ক্রিপ্টোকারেন্সি বিশেষজ্ঞ গ্যারিক হাইলেম্যান।
তবে কোন কারণে ব্যবহারকারীদের পিসিতে যে কোন মাধ্যমেই শিশু পর্নো পাওয়া গেলে, তার বিরুদ্ধে আইনপ্রয়োগকারী সংস্থা ব্যবস্থা নিতে পারবে। সেক্ষেত্রে বিটকয়েন ব্যবহার হতে পারে অনিরাপদ, কমে যেতে পারে জনপ্রিয়তা।

The post বিটকয়েনের মধ্যে শিশু পর্নোগ্রাফি! appeared first on TrickLoad.Com.

No comments:

Post a Comment