Search Bar

LightBlog

Wednesday, March 28, 2018

মোবাইলে পানি ঢুকলে করণীয।

১. ফোনে পানি ঢুকলে যত তাড়াতাড়ি সম্ভব এর ব্যাটারি সংযোগ বন্ধ করতে হবে। প্রথমে চেষ্টা করুণ ফোনটি সুইচড অফ করতে। না হলে সরাসরি ব্যাটারি খুলে ফেলুন। অহেতুক অন্যান্য বাটন চেপে কোন কিছু পরীক্ষা-নিরীক্ষা করতে যাবেন না। কারণ পানিতে পড়লেও ফোন বন্ধ হয় না। ফলে ভিতরে শর্ট সার্কিট হয়ে যায়। যাবতীয় ডেটা নষ্ট হয়ে যাওয়ার আশঙ্কা থাকে। সার্কিট জ্বলে যেতে পারে। তাই প্রথম কাজই এটার ব্যাটারি সংযোগ বন্ধ করে দেওয়া।
২. দ্রুত ফোনের ভিতরের সব কিছু, অর্থাত্ ব্যাটারি, সিম কার্ড, মেমরি কার্ড খুলে ফেলুন। ফোনের খোলা অংশগুলি একটি শুকনো কাপড়ে মুছে ফেলুন।
৩. পানি মোছার পর ফোনটিকে বেশ কিছুক্ষণ ঝাঁকিয়ে নিন। যাতে হেডফোন জ্যাক, চার্জিং পোর্টে একটুও পানি জমে না থাকে। শুকনো কাপড়ে মুছে একটি টিস্যু পেপার দিয়ে আরেকবার মুছে নিন।
৪. পানি মোছার পর বাড়িতে টিনের কৌটায় বা বস্তায় চালের মধ্যে ফোনটিকে কিছুক্ষণ রাখুন। বা সিলিকা জেল থাকলেও ব্যবহার করতে পারেন। এই পদ্ধতিতে একটুও পানি থাকলে তা শুকিয়ে যায়। ৫. চালের মধ্যে বা সিলিকা জেল-এ ২৪ থেকে ৪৮ ঘণ্টা রাখতে হবে। এই পদ্ধতিগুলো অনুসরণ করলে প্রিয় কথোপকথন যন্ত্রটি অকাল মৃত্যু থেকে রক্ষা পেতে পারে।FB

The post মোবাইলে পানি ঢুকলে করণীয। appeared first on TrickLoad.Com.

No comments:

Post a Comment